Reading Time: 1 minute

পরিসংখ্যান  কি এবং কেন

স্ট্যাটিস্টিক্স বা পরিসংখ্যান একটি বহুল পরিচিত গাণিতিক বিজ্ঞান  ,যা গণিতের ব্যবহারিক প্রয়োগের এক চমৎকার দৃষ্টান্ত ।এটি এখন  শুধু পরিসংখ্যান নামে কোনো ডিপার্টমেন্টের মধ্যেই সীমাবদ্ধ নয়,বরং বিজ্ঞান কিংবা ইঞ্জিনিয়ারিং অনুষদের প্রায় সব ডিপার্টমেন্টেই কমবেশি  এর কোর্স  আছে। যা পরিসংখ্যানের ব্যাপক  বিস্তারকেই নির্দেশ করে।

সাধারণ ভাষায় ,ডেটা ( Data) বা উপাত্ত সংগ্রহ, বিশ্লেষণ, ব্যাখ্যা ও ডেটা সহজে পরিবেশন নিয়ে কাজ করতে যে পদ্ধতিটির সাহায্য নেওয়া হয়, সেটিই হলো পরিসংখ্যান বা স্ট্যাটিস্টিক্স।

সহজভাবে বললে বলা যায়, স্ট্যাটিস্টিকস হলো ডেটা বা উপাত্ত নিয়ে কাজ করার একটা শিল্প।

(বি:দ্র: আমি ডেটার প্রতিশব্দ উপাত্ত ব্যবহার না করে,ডেটাই ব্যবহার করব। কারণ আমার কাছে ডেটা শব্দটিই বেশি পরিচিত এবং সহজবোধ্য মনে হয় ।)

Statistics শব্দের উৎপত্তি

পরিসংখ্যানের ইংরেজি ‘Statistics’  শব্দটি ল্যাটিন শব্দ ‘Statuss’, ইতালিয়ান শব্দ ‘Statista’ বা জার্মান শব্দ ‘Statistik’ হতে উৎপত্তি হয়েছে। ‘Statuss’ এবং ‘Statistik’ শব্দের অর্থ রাষ্ট্র আর ‘Statista’ শব্দের অর্থ রাষ্ট্রের কার্যাবলী। এ থেকে বুঝা যায় যে রাষ্ট্রের কাজ পরিচালনা থেকেই স্ট্যাটিস্টিকস উৎপত্তি হয়েছে । রাষ্ট্রের বিভিন্ন তথ্য যেমন – লোকসংখ্যা, খাজনা আদায়ের পরিমাণ, জন্মমৃত্যু প্রভৃতি হিসাবের জন্য এটি ব্যবহৃত হত।

স্ট্যাটিস্টিক্স কোথায় ব্যবহার হয়

স্ট্যাটিস্টিক্স ব্যবহার হয় না কোথায়?

আমরা ক্রিকেট খেলা থেকে শুরু করে দেশের বাজেটে ও দেখি স্ট্যাটিস্টিক্স। আর খেলার খবর মানেই তো যেন স্ট্যাটিস্টিক্স। কোন খেলোয়াড় কতোটা সফল,  আমরা কিন্তু স্ট্যাটিস্টিক্স দিয়েই বলি(কতো রান কিংবা উইকেট, কয়টি গোল অথবা শিরোপা) । আবার কোনো খেলোয়াড় আগামী ম্যাচে কি করতে পারে, সে ব্যাপারে যথাযথ অনুমান করতেও পরিসংখ্যান আমাদের সাহায্য করে (আমি মোটেও ম্যাচ ফিক্সিং এর কথা বলছি না!!  স্ট্যাটিস্টিক্স-এ Measures of Dispersion নামে একটা টার্ম আছে যেটা দিয়ে consistency,stability প্রভৃতি বের করার সাথে  সাথে খানিকটা অনুমান ও করা যায়! )। ক্রিকেট খেলায় বহুল আলোচিত ডার্কওয়াথ-লুইস পদ্ধতি কিন্তু দুই পরিসংখ্যানবিদই দিয়েছেন।  উচ্চতর শিক্ষার সাথে সম্পর্কিত গবেষণা বা রিসার্চ তো স্ট্যাটিস্টিক্স বিষয়ক জ্ঞান ছাড়া অচলই বলা চলে। তাছাড়া কোনো বিরাট প্রকল্প বাস্তবায়নের আগে অনেক সময়ই জরিপ করা হয়,যা কিন্তু স্ট্যাটিস্টিকসেরই অংশ!

Methods of Data collection

স্ট্যাটিস্টিক্স মূলত ডেটার উপর নির্ভলশীল। ডেটার সোর্স বা উৎস সংগ্রহ মূলত দু প্রকার।

  1. প্রাথমিক বা প্রাইমারি ডেটা সোর্স:জরিপ বা সার্ভে করা।
  2. সেকেন্ডারি ডেটা সোর্স: ব্যুরো অব স্ট্যাটিস্টিক্স ,গুগল, ইন্টারনেট। মূলত প্রাথমিকভাবে সংগৃহীত ডেটা যখন গবেষণাধর্মী  বা বিশ্লেষণধর্মী কোনো কাজে ব্যবহৃত হয়,তখন সেটা সেকেন্ডারি ডেটা সোর্স হিসেবে কাজ করে ।

আজ এপর্যন্তই। আগামী পর্বে থাকছে স্ট্যাটিস্টিক্স এর বেসিক কিছু টার্ম। :)