এই লেখাটি কিবোর্ড কিভাবে কাজ করে তার উপর একটা সহজ সরল আলোচনা মাত্র।

QWERTY কিবোর্ড কি এবং কেন?

QWERTY Keyboard

QWERTY Keyboard

 

কারও কি কখনো মনে হয়েছে কিবোর্ডের key গুলো A,B,C,D এভাবে অ্যালফাবেটিক্যালি না সাজিয়ে Q,W,E,R,T,Y এইভাবে এলোমেলো করে কেন দেয়া হয়েছে? আমি দ্রুত টাইপ করতে পারিনা আর তার একটা কারণ হচ্ছে কিবোর্ডের key গুলো খুব এলোমেলো ভাবে সাজানো। কিন্তু মজার ব্যাপার হচ্ছে এইভাবে সাজানোর একটা মহৎ উদ্দেশ্য ছিল। কিবোর্ডের লেআউট এসেছে টাইপ রাইটারের লেআউট থেকে। তখনকার দিনে টাইপ রাইটারে যারা খুব দ্রুত টাইপ করত তাদের একটা খুব সাধারণ সমস্যা ছিল যখনই টাইপরাইটারের দুটো পাশাপাশি key একসঙ্গে প্রেস করা হত টাইপরাইটারের key গুলো জ্যাম হয়ে যেত। অ্যালফাবেটিক্যালি রাখলে কিছু বহুল প্রচলিত লেটার যেগুলো খুব বেশি একসাথে ব্যবহার করা হয় যেমন A আর B, N আর O,কিংবা Oআর P, এগুলো পাশাপাশি পড়ে যায়। তাই ১৮৬৮ সালে ক্রিস্টোফার ল্যাথাম শোলস নামে একজন বুদ্ধিমান মানুষ এমন একটা লেআউট আবিষ্কার করে ফেললেন যেখানে একসাথে ব্যবহৃত বর্ণগুলো বেশির ভাগ ক্ষেত্রেই আর পাশাপাশি থাকল না। আধুনিক কিবোর্ডে যদিও টাইপ রাইটারের মত কি জ্যাম হয়ে যায় না তাও (সম্ভবত ট্র্যাডিশনালি) এখনো সবচেয়ে পপুলার লেআউট হচ্ছে এই QWERTY.

এখন আমরা দেখব কিবোর্ড কিভাবে কাজ করে। খুব বেশি ডিটেইলে যাব না, এই অংশে শুধুমাত্র একটা Rubber dome keyboard বা membrane Keyboard কিভাবে কাজ করে সেটা দেখবো।

সবচেয়ে কমন কিবোর্ড হচ্ছে রাবার ডোম কিবোর্ড, আমরা যেটা ব্যবহার করি। এই কিবোর্ডে কি গুলোর নিচে ছোট রাবার ডোম থাকে। রাবার ডোমের নিচে থাকে তিনটা প্লাস্টিকের কনট্যাক্ট লেয়ার। উপরে এবং নিচের কনট্যাক্ট লেয়ারটা ইলেকট্রিক্যাল কনডাক্টর মেটাল ট্র্যাক দিয়ে তৈরি আর এই দুই লেয়ারের মাঝে থাকে একটা ছিদ্রযুক্ত ইনসুলেটিং লেয়ার। যখন key প্রেস করা হয় রাবার ডোম গুলো উপরে আর নিচের কনডাক্টিং লেয়ারকে কানেক্ট করে ফেলে আর সার্কিট কমপ্লিট হয়। পুরা ব্যাপারটাকে নিচের অ্যানিমেশনটা দিয়ে দেখানো যায় –

 

Keyboard animation

*অ্যানিমেশন সোর্সঃ http://www.explainthatstuff.com/computerkeyboards.html

এ তো গেল যেকোন একটা key কিভাবে প্রেস করা হয়। কিন্তু কম্পিউটার কিভাবে বুঝে কোন key প্রেস করা হয়েছে? সেটা কি A না B, নাকি কোন ফাংশন key? কিবোর্ডে একটা মাইক্রোপ্রসেসর থাকে আর থাকে একটা key matrix।

Key matrix

 

        বারোটা Key এর key matrix

 

ধরা যাক এইটা একটা সহজ সরল কি ম্যাট্রিক্স, যেই কিবোর্ডে বারোটা key আছে। যখন একটা key প্রেস হয় সার্কিট ফিল আপ হয় আর সেই সিগন্যাল মাইক্রোপ্রসেসরে পৌঁছায়। মাইক্রপ্রসেসর তখন কি ম্যাট্রিক্সের সাথে মিলিয়ে দেখে কোন কি প্রেস করা হয়েছে এবং সেই সিগন্যাল সিপিইউর RAM এ পাঠায়।

Key matrix and microprocessor

তারপর সিপিইউ সিদ্ধান্ত নেয় সেই সিগন্যাল ইনফরমেশন দিয়ে কি করা হবে  এবং সেই অনুয়ায়ী আমরা আউটপুট পাই।

মেমব্রেন কিবোর্ড ছাড়াও আরও বেশ কিছু ধরনের কিবোর্ড আছে এবং সেগুলো কাজ করার ধরন কিছুটা ভিন্ন।