Reading Time: 1 minute

প্রশ্ন: একই শেভিং ব্লেড বা রেজর ব্যবহারে এইচআইভি সংক্রমণের সম্ভাবনা আছে কি? না থাকলে, কেন একই শেভিং ব্লেড বা রেজর ব্যবহারে ডাক্তার চিকিৎসকরা মানা করেন?

 

উত্তর: ১. নাই বা খুবই খুবই খুবই কম।

 

কারণ, এইচ আই ভি খুবই দুর্বল ভাইরাস (দেহের বাইরে)। এটি বাতাসের সংস্পর্শে নির্দিষ্ট কোষ(সিডি৪+) ছাড়া বাঁচতে পারে না (এনভেলপড ভাইরাস বলে)। তাছাড়া, এইচ আই ভি দিয়ে আক্রান্ত করার জন্য যে পরিমাণ ভাইরাসের সংখ্যা থাকার কথা সে পরিমাণ ব্লেডে থাকা রক্তে থাকে না আর থাকলেও সেটা নিষ্ক্রিয় হয়ে যায়। (এখনো পর্যন্ত এভাবে এইচআইভি আক্রান্ত হবার কথা জানা যায় নি। সূত্র: WHO, CDC)

২. হেপাটাইটিস বি ভাইরাস এই উপায়ে সংক্রমণ করতে পারে (সম্ভাবনা!!)। দেহের বাইরে এই ভাইরাস ৩-৪ দিন এমনকি ৭ দিন পর্যন্তও সক্রিয় থাকতে পারে। একটি সক্রিয় ভাইরাস ইউনিট সংক্রমণের জন্য যথেষ্ট। হেপাটাইটিস বি ভাইরাস এইচ আইভি থেকে প্রায় দশগুণ ভয়ানক এই কারণে। এই ভাইরাস মা থেকে শিশুতে, যৌন মিলন, একই ইনজেকশনের সূঁচ ব্যবহারে এমনি আক্রান্ত ব্যক্তির রক্তের সংস্পর্শে ছড়াতে পারে। এর ভয়াবহতার চিত্র বোঝানো যাবে একটি পরিসংখ্যান থেকে, বিশ্বে প্রায় ৩৪ মিলিয়ন এইচ আই ভি আক্রান্ত ব্যক্তি রয়েছে, ক্রনিক হেপাটাইটিস বি আক্রান্ত রয়েছে ২৪০-৩৪০ মিলিয়ন (যেখানে ২ বিলিয়ন মানুষ জীবনের কোন না কোন সময় এর দ্বারা একবার সংক্রমিত হয়েছে)। যদিও হেপাটাইটিস বি এর টিকা (নির্দিষ্ট সময় পর্যন্ত সুরক্ষা দেয়) রয়েছে, তার পরেও একে ভয়ানক এবং অন্যতম অজানা ভাইরাস হিসেবে চিহ্নিত করা হয়।

পুনশ্চ: বিজ্ঞান জার্নালের লিংক বা রিভিউ দেইনি, সাধারণ মানুষ যেন সূত্র/লিংক বুঝতে পারে। তবে চাইলে দিতে পারি।

ভাইরাস জিজ্ঞাসা এই শিরোনামে সংক্ষেপে এবং সহজ উত্তর দিবার চেষ্টা করব৷প্রশ্ন থাকলে জানাবেন, সময় এবং জ্ঞান থাকলে অবস্যই উত্তর দিবার চেষ্টা করব ৷

Mir Mubashir Khalid

Mir Mubashir Khalid

Graduate Student
Currently doing PhD on molecular pathogenesis of Zika virus. Previous research focused on Imunnogenetic polymorphism of GBS, HIV latency reversal, Liver Organoids (Adult stem cells). background: Genetic Engineering & Biotechnology(BS & MS, DU, Bangladesh); Infection & Immunity (MSc, EUR, Netherlands). Current Position: Graduate Student at Gladstone Institutes (UCSF, USA) & PhD Candidate at ErasmusMC (Eur, Netherlands). I reply to comments on my post when I get times but please be patient since I am usually busy with my works. Please do not contact me by Phone, email, Facebook, Twitter, Instagram or other social platform.
Mir Mubashir Khalid
%d bloggers like this: