Reading Time: 1 minute

ইউটিউবে ওয়ালটার লিউইনের ভিডিওগুলো দেখে যদি তোমার একবারো সরাসরি তার ক্লাস করার ইচ্ছা জেগে থাকে,আমাদের জাহিদ হাসানের মত তোমারো যদি প্রিন্সটনে পড়তে ইচ্ছা করে, তবে এই লেখাটি তোমার জন্য।তাহলে চল,যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়ার প্রস্তুতি , আবেদন প্রক্রিয়ার ব্যাপারে   জেনে আসি।

অসংখ্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে তোমার পছন্দের বিশ্ববিদ্যালয়গুলো্র একটা তালিকা করে ফেল প্রথমেই। বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং, খরচ, বিষয়সমূহ নিয়ে জানতে হলে ঘুরে আসতে পার এই লিঙ্ক থেকে।

এবারে চল জেনে নেই আবেদন প্রক্রিয়া্র ব্যাপারে।

আবেদন প্রক্রিয়া শুরু হয় আগস্ট মাসে।আন্ডার গ্রেজুয়েট শিক্ষার্থীরা দুই ধরণের আবেদন করতে পারে। ও লেভেল/ এসএসসি শেষ করা শিক্ষার্থী,  আর এ লেভেল/ এইচএসসি শেষ করা শিক্ষার্থী। আর্লি ডিসিশন আর রেগুলার ডিসিশন। আর্লি ডিসিশনের ক্ষেত্রে সাধারনত একাধিক বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যায়না কিন্তু রেগুলার ডিসিশনে তা সম্ভব। আর্লি ডিসিশনে আবেদনের শেষ তারিখ  ১ নভেম্বর। আর রেগুলার এপ্লিক্যান্টরা বিশ্ববিদ্যালয়ভেদে জানুয়ারির শুরু থেকে ১৫ তারিখ পর্যন্ত সময় পায়। আবেদন করতে হয় অনলাইনে। এটিও আবার দুইভাবে করা যায়। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে এবং কমন এপে। কমন এপে একটি আবেদন পত্র লিখলেই সবগুলো বিশ্ববিদ্যালয়ের জন্য হয়ে যায়। কমন এপে বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ই অন্তর্ভুক্ত থাকলেও নেই এমআইটি। এম আইটির জন্য তাদের নিজস্ব ওয়েবসাইটে যেতে হবে।

তুমি তো আবেদন করবে কিন্তু তোমার কী কী যোগ্যতা চাই একটু দেখি?

পড়াশোনার পাশাপাশি কো কারিকুলার এক্টিভিটিকে তারা খুব গুরুত্ব দেয়। তাই স্কুল কলেজ পর্যায়ে যেকোন সংগঠন, বা সাংস্কৃতিক কর্মকান্ড, অলিম্পিয়াড, লেখালেখির সাথে জড়িত থাকলে তা পরে কাজে আসবে। যেহেতু প্রতিটি দেশের মেধা যাচাইয়ের মানদন্ড আলাদা, তাই যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় গুলো SAT/ ACT স্কোরকে প্রাধান্য দেয়। বোর্ড পরিক্ষার পাশাপাশি এগুলো দিতে হবে কিন্তু! এ ছাড়াও ইংলিশের দক্ষতা যাচাই করতে তোমার TOEFL স্কোরটিও দেখতে চাইবে তারা।

স্যাট

স্যাট পরিক্ষায় গনিত, ক্রিটিক্যাল রিডিং ও রাইটিং বিষয়ে পরিক্ষা দিতে হয়। অনেকের মতেই ইংরেজিটা খুব কঠিন হয়। তাই আগে থেকেই ইংরেজি বই, সিনোনিম, এন্টোনিম, বাক্যের শুদ্ধি অশুদ্ধি নিয়ে জ্ঞান থাকা ভাল। স্যাট টুতে একটি নির্দিষ্ট বিষয় থাকে। গণিত,রসায়ন পদার্থবিদ্যা, ভাষা, জীববিজ্ঞান, ও ইতিহাসের মত বিষয়গুলো থাকে। বেশির ভাগ বিশ্ববিদ্যালয় ২টি সাব্জেক্ট টেস্ট চায়। pp1

বছরের অক্টোবর থেকে মার্চ পর্যন্ত স্যাট পরিক্ষা হয়। একই সাথে স্যাট আর স্যাট টু দেয়া যায়না। পরীক্ষার নিবন্ধনের জন্য স্যাটের অফিসিয়াল সাইটে নাম নিবন্ধন করে  ক্রেডিট কার্ডের মাধ্যমে ফি জমা দিতে হয়। একবারে ভালভাবে পড়াশোনা করে পরীক্ষা দেয়া ভাল। কারণ পরিক্ষাগুলো বেশ ব্যায়বহুল।খরচ

স্যাটের স্কোর, সময় নিয়ে আরো জানতে ঘুরে আস এখান থেকে

TOEFL  

সারা বছর জুড়েই টোফেল পরিক্ষা হয়। যেকোন সময় দিয়ে দেয়া যায়। পরীক্ষার চারটি ভাগ, রিডিং, রাইটিং, স্পিকিং আর লিসেনিং।প্রতিটিতে ৩০ করে মোট ১২০মার্ক এর পরিক্ষা হয়। নুন্যতম ৯০ পেলে এম আইটিতে আবেদন করা যায়। হার্ভার্ড আর স্ট্যানফোর্ড আরো ১০ মার্ক বেশি চায়!

আর কিছু?

হ্যাঁ, আবেদনের সময় স্যাট, টোফেলের মার্কের সাথে তোমার ৩টি রিকমেন্ডেশন লেটার পাঠাতে হবে।স্কুল  কাউন্সিলর(না থাকলে স্কুলের প্রধান),  গণিত/বিজ্ঞান শিক্ষক, ভাষা/সামাজিক বিজ্ঞান শিক্ষকের রিকমেন্ডেশন লাগবে । পাশাপাশি যদি কোন মেন্টরের রিকমেন্ডেশন পাঠাতে পার তবে ভাল হয়। এছাড়াও নিজেকে নিয়ে একটু লিখতে হবে। অল্প কথায় একটা নিবন্ধ লিখবে যেটাতে ফুটে উঠবে তুমি কেমন মানুষ, তোমার কি করতে ভাল লাগে, তোমার শখ, অর্জন ইত্যাদি।তোমার যদি প্রোগরামিং করতে ভাল লাগে তা তাদেরকে জানিও, তোমার স্বীকৃতিপত্রগুলো পাঠাতে ভুলোনা যেন। শুধু প্রোগরামিং না রে! ছবি আঁকা, গান গাওয়া, স্বেচ্ছাসেবী যেকোন কার্যক্রম এর কথা উল্লেখ করবে।এছারাও আব্বু-আম্মুর ইনকাম ট্যাক্সের কাগজ, ব্যাঙ্ক স্টেটমেন্ট ইত্যাদি লাগবে। যুক্তরাষ্ট্রে পড়ার অনেক খরচ বলে আবেদন করবনা জাতীয় চিন্তা ভাবনা ডাস্টবিনে ফেলে দাও। তাদের নিড ব্লাইন্ড কিছু বিশ্ববিদ্যালয় আছে যেগুলো তোমার মেধাকে বাবা মার টাকার চেয়ে বেশি গুরুত্ব দিবে। এম আইটি, হার্ভার্ড ও কিন্তু নিড ব্লাইন্ড! ব্যাক্তি তোমাকে যদি তাদের পছন্দ হয়, তাহলে ফিন্যান্সিয়াল এইড দিয়ে তারা তোমাকে পড়াবে 🙂

পড়ার খবর শেষ। এবার একটা গান শোন তো

“যদি লক্ষ্য থাকে অটুট, বিশ্বাস হৃদয়ে

হবেই হবে দেখা, দেখা হবে বিজয়ে”

শুভ কামনা 🙂

তথ্যঃ বিভিন্ন পত্রিকা, ওয়েবসাইট থেকে সংগৃহীত ও সংকলিত।

 

Nuzhat Tabassum Prova

Nuzhat Tabassum Prova

%d bloggers like this: